বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:২১ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
জাতীয় পর্যায়ে একক লোকনৃত্য প্রতিযোগিতায় সেরা নৃত্য শিল্পী মেয়ে অন্বেষা চৌধুরী পূজা মহান মে দিবস আজ শান্তিগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান খাইরুন আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী 
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জগন্নাথপুরে দুই দফা শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি, বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ

জগন্নাথপুরে দুই দফা শিলা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি, বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ

স্টাফ রিপোর্টার: জগন্নাথপুরে দুইদফা শিলাবৃষ্টিতে বোরো ফসলের ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে কৃষকরা জানিয়েছেন।
ঝড়ের কারনে বিচ্ছিন্ন হয়ে যায় বিদ্যুৎ সংযোগ। বোরবার বিকেল ৪টা থেকে ৪ টা ২০ মিনিটের মধ্যে উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া দুই দফা শিলা বৃষ্টির তান্ডবে বোরো ফসলের ক্ষতি গ্রস্থ হয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, বিকেলে দুই দফা শিলা বৃষ্টিতে জগন্নাথপুরের সর্ববৃহৎ নলুয়া হাওরের উত্তর, দক্ষিন, ও পশ্চিম, অংশের এলাকায় আনুমানিক ২৫ শতাংশ জমির পাকা আধা পাকা ধানের ক্ষতি হয়েছে। এছাড়া ঝড়ের কান্ডেও ফসলের মাঠ ক্ষতি গ্রস্থ হয়েছে।
হাওরপাড়ের রাজনগর এলাকার কৃষক শফিক মিয়া বলেন, আজ
ক্ষেতের পাকাধান কাটার কথা ছিল। ধান কাটার শ্রমিকও নির্ধারণ করেছিল। ভোর থেকে ব্যাপক বৃষ্টিপাতের জন্য ধান কাটতে পারিনি. বিকেলে দুই দফা শিলা বৃষ্টিতে জমির পাকা ধান ২৫ ভাগের মতো ক্ষতি হয়েছি। এবার তিনি ২৭ কেদার জমিতে বোরো ফসল আবাদ করেছেন বলে তিনি জানিয়েছেন।
নলুয়া হাওরের ভুরাখালি গ্রামের কৃষক রিতু মিয়া বলেন, হাওরের দক্ষিণ অংশে ১৮ কেদার জমিতে বোরো ধান চাষ করেছি। গত কালকের ( রবিরার) শিলাবৃষ্টিতে ৬ কেদার জমির পাকা আধা পাকা ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।

হাওর বাঁচা সুনামগঞ্জ বাঁচা আন্দোলনের জগন্নাথপুর উপজেলা কমিটির যুগ্ম সম্পাদক সিদ্দিকুর রহমান বলেন, শিলা বৃষ্টিতে উপজেলার অন্যান্য হাওর থেকে বেশি ফসল ক্ষতি গ্রস্থ হয়েছে নলুয়া হাওরের উত্তর, দক্ষিন ও পশ্চিম অংশে। ২৫ থেকে ৩০ শতাংশ পাকা আধা পাকা ধানের ক্ষতি হয়েছে।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার  দক্ষিণ সুনামগঞ্জ টুয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রাথমিকভাবে আমরা ধারনা করছি প্রায় ২ হেক্টর বোরো জমিনের পাকা ধান ক্ষয়ক্ষতি হয়েছে. কাঁচা ধানের ক্ষতির পরিমান সঠিকভাবে এই মহুর্তে বলা সম্ভব নয়।
এবার জগন্নাথপুরের নলুয়া হাওরসহ উপজেলা ছোটবড় ১৫টি হাওরে ২৫ হাজার হেক্টর জমিতে বোরো ফসল চাষাবাদ করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। জগন্নাথপুর উপজেলা আবাসিক প্রকৌশলী ( বিদ্যুৎ) আজিজুল ইসলাম আজাদ বলেন, ব্যাপক ঝড় বৃষ্টির কারনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। সংযোগ সচল রাখতে কাজ চলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com